Thursday 3rd of December, 2020 | 7:15 PM

এইচএসসি পরীক্ষা পেছানোয় হতাশ পরীক্ষার্থীরা

মোঃ শরিফুজ্জামান
  • মঙ্গলবার, ১৪ এপ্রিল, ২০২০
এইচএসসি পরীক্ষা পেছানোয় হতাশ পরীক্ষার্থীরা
এইচএসসি পরীক্ষা পেছানোয় হতাশ পরীক্ষার্থীরা
জুবায়ের আহমেদ জীবন, নিজস্ব প্রতিবেদকঃ মহামারি করোনা ভাইরাসের কারণে এইচএসসি পরীক্ষা অনিদির্ষ্ট কালের জন্য পেছানোয় উদ্বেগ উৎকন্ঠায় দিন কাটছে পরীক্ষার্থীদের। সন্তানদের ভবিষ্যৎ চিন্তায় হতাশ হয়ে পড়েছেন অভিভাবকরাও। গত ১লা এপ্রিল এইচএসসি ও সমমান পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনা ভাইরাসের কারণে স্থগিত করা হয়েছে। করোনার প্রকোপতা না থামা পর্যন্ত পরীক্ষা হওয়ার সম্ভাবনা তেমন নেই।
করোনার কারণে পরীক্ষা আপাতত স্থগিত হওয়ায় শিক্ষার্থীদের পরীক্ষা প্রস্তুতিতেও ব্যাঘাত ঘটেছে। দিনাজপুর সরকারি কলেজের বিজ্ঞান বিভাগের এক পরীক্ষার্থী ডেইলি দিনাজপুর ডট কমকে জানায়, ‘পরীক্ষা পেছানোতে বেশ চিন্তার মধ্যে আছি। এক দিকে করোনার আতঙ্ক অন্যদিকে পরীক্ষা পেছানো নিয়ে চিন্তিত বটে।’ পরীক্ষা প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে শিক্ষার্থী জানায়, ‘প্রস্তুতি বেশ ভালো ছিল কিন্ত এখন একটু দু্র্বল তবে আবারো প্রস্তুতি দৃঢ় করতে পড়াশোনা করছি।’ এদিকে দিনাজপুর সরকারি সিটি কলেজের মানবিক বিভাগের এক পরীক্ষার্থী মুঠোফোনে জানান, ‘পরীক্ষা প্রস্তুতি বেশ ভাল নিয়েছিলাম কিন্তু করোনাভাইরাসের কারণে পরীক্ষা পেছানোয় অনেকটা মনোবল ভেঙ্গেগেলেও পরে নিয়তি বলে মেনে নিয়েছি। এখন শুধু পরীক্ষার জন্য অপেক্ষা আর পড়াশোনা করাই ধ্যান।’ একই শিক্ষাপ্রতিষ্ঠানের আরেক শিক্ষার্থী শংকা প্রকাশ করে বলেন, ‘সামনে রমজান মাস তারপরেই ঈদ আর করোনার প্রকোপে দেশের পরিস্থিতি দিন দিন যেভাবে ভারি হচ্ছে এই দেড়-দুই মাসেও যে পরীক্ষা হবে কিনা সর্বদা মনে শংকা বিরাজ করছে।’
আদর্শ মহাবিদ্যালয়ের কয়েকজন পরীক্ষার্থী সেশন জোটের আশংকা করে বলেন, ‘পরীক্ষা পেছানো, ফলাফল প্রকাশে দেরি, ভর্তি পরীক্ষা ইত্যাদি প্রকিয়া শেষে ক্লাস শুরু হওয়া অনেক সময় সাপেক্ষ ব্যাপার। এই দীর্ঘ সময় আমাদের লাইফ থেকে ফাঁকা গুলির মতোই হারিয়ে যাবে; সেশন জোট নিয়ে আমরা বেশ আশংকায় আছি।’  সন্তানের ভবিষ্যৎ নিয়ে আশংকিত এক অভিভাবক জানায়, ‘পরীক্ষা পেছানোতে ছেলেমেয়েরা পড়াশোনায় অমনোযোগী হয়ে পড়ছে। পরীক্ষা কবে, কখন হবে তার সম্ভাব্য তারিখ এখনও সবার অজানা। তার মধ্যে আবার সেশন জোটের শংকা।’ করোনা মহামারির লকডাউনে ঘরে সন্তানদের পড়াশোনা মুখি করতে কেমন উদ্যোগ নিচ্ছেন জানতে চাইলে ঐ অভিভাবক জানায়, ‘তাদের সাথে বন্ধুসুলভ আচরণের পাশাপাশি বিনোদন ও নিয়মিত পারিবারিক বৈঠক করছি। সাথে দিনে নিদিষ্ট সময়ে ইনডোর গেমে মত্ত হচ্ছি।’
করোনা ভাইরাসের প্রকোপে জর্জরিত হয়ে গোটা বিশ্ব কাতরাচ্ছে। স্থবির হয়ে পড়েছে সকল প্রকার প্রাতিষ্ঠানিক কার্যক্রম। দিন দিন দেশের পরিস্থিতি নাজুক হয়ে পড়েছে। ২৫শে এপ্রিল পর্যন্ত সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। বিভিন্ন মেয়াদে সরকারি ছুটি ঘোষণার পর সর্বশেষ ২৫শে এপ্রিল পর্যন্ত নির্ধারন করা হয়েছে। এদিকে করোনার প্রভাবে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশও বিড়ম্বিত হতে পারে বলে আশংকা করছেন বিশিষ্টজনেরা।
এইচএসসি ও সমমান পরীক্ষার সাথে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষাও পিছিয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ ঘোষণার পর শিক্ষার্থীদের মাঝে পড়ালেখার প্রতি অনাগ্রতা দৃষ্ট হওয়ায় অভিভাবকরা বেশ চিন্তিত হয়ে পড়ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
©  2019 All rights reserved by  dailydinajpur.com
Theme Dwonload From Ashraftech.Com
ThemesBazar-Jowfhowo