Saturday 19th of June, 2021 | 3:29 AM

কবি নজরুলের জীবনী (পর্ব-৯)

মোঃ শরিফুজ্জামান
  • মঙ্গলবার, ১৪ এপ্রিল, ২০২০
কবি নজরুলের জীবনী (পর্ব-১২)
কবি নজরুলের জীবনী (পর্ব-১২)

কবি নজরুলের জীবনী (পর্ব-৮)

কবি নজরুলের জীবনকথা (পর্ব-৯)

জুবায়ের আহমেদ জীবন

(গত সংখ্যার পর)
বিভিন্ন দেশের মুক্তিকামী মেহনতি মানুষ ও বুদ্ধিজীবীরা যোগ দিয়েছিল এই লালফৌজে। ভারতের প্রগতিবাদী রাজনীতিবিদ এন এন রায়ের লেখা ও রাশিয়ায় সংরক্ষিত নথিপত্র থেকে জানা যায়, এসময় ভারত থেকেও অনেকে যোগ দিয়েছিল ঐ লালফৌজে। শুধু তাই নয়, রাশিয়ার বিপ্লব দমনের জন্য নিয়োগকৃত ব্রিটিশ সেনাবাহিনীর ভারতীয় সেনাদল থেকে পালিয়েও অনেক ভারতীয়  সৈনিক তখন যোগ দিয়েছিল এই বাহিনীতে। নজরুল এসব তথ্য জানতেন। তার পল্টন থেকে পালিয়ে কয়েকজন সৈন্য লালফৌে যোগ দেওয়ার চেষ্টা করেছিল বলে জানা যায়। তবে পলাতকদের অনেকেই তাদের অভিষ্ট লালফৌজ পর্যন্ত পৌঁছাতে পারেননি; পেশোয়ারদের বিভিন্ন জায়গায় ধরা পড়েছিলেন তারা। এরকম একজন সৈনিককে নিতে পেশোয়ারে গিয়েছিলেন নজরুল। এ নিয়ে সৈনিক পরবর্তী জীবনে কবির অন্যতম সুহৃদ ও ভারতের কমিউনিষ্ট নেতা মুজাফ্ফর আহ্মদ লিখেছেন, “নজরুলের মুখে শুনেছি যে কোন এক পলাতক সৈনিককে ধরার জন্য তাকে একবার বেলুচিস্তানের গুলিস্তা, বুস্তান ও চমন প্রভৃতি এলাকায় যেতে হয়েছিল।”
সেনাবাহিনীর কড়া বাধা-নিষেধ তথা সেন্সরশিপের ভেতরেও পল্টনে থাকাকালে নজরুল কিভাবে রুশ বিপ্লব ও লালফৌজের সংবাদ সংগ্রহ করতেন, তা বিস্ময়কর! শম্ভু রায় এবিষয়ে কোন আলোকপাত করতে পারেননি, তিনি উল্লেখ করেছেন, ‘আমাদের ব্যারাকের কতৃপক্ষের শ্যেন দৃষ্টি ছিল, যাতে আমরা বাইরে থেকে কোন রকম রাজনৈতিক খবর না পাই। সে জন্যে পত্র-পত্রিকা যা আসত তা পরীক্ষা-নিরীক্ষা করে আমাদের দেওয়া হত। তা সত্ত্বেও বজ্র আটুনি ফসকা গেরো’র মত হওয়ার দরুণ ওসব খবরাখবর কি করে জোগাড় করত সেই (নজরুল) জানে।’
রাশিয়ার বিপ্লব ও লালফৌজের লড়াই নজরুলকে এতটাই নাড়া দিয়েছিল যে ঝুঁকি থাকা সত্ত্বেও পল্টনের সদস্যদের নিয়ে তিনি এইসব খবরাখবর পর্যবেক্ষণ করতেন। শম্ভু রায় আরো লিখেছে,  “নজরুলের আড্ডা থেকে বাছাই করা কয়েকজন সদস্যকে তিনি ব্রিটিশ বিরোধী আন্দোলনের সংবাদ দিতেন, যেমন আইরিশ বিদ্রোহ ও রুশদের কথা। আমরা কয়েকজন বন্ধু এসব বিষয়ে যেমন সাবধানতার সাথে আলাপ আলোচনা করতাম নজরুল তার ভাবকে তেমন চেপে রাখতে পারতেননা। অবশ্য তার একটা পথ ছিল গান ও কবিতার সাহায্য, সে গান গেয়ে ও কবিতা পড়ে তার ভাবকে ব্যক্ত করত। সৈন্যদের মধ্যে এসব নিয়ে কেউ বিশেষ মাথা ঘামাত না।” (চলবে)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
©  2019 All rights reserved by  dailydinajpur.com
Theme Dwonload From Ashraftech.Com
ThemesBazar-Jowfhowo