Monday 30th of November, 2020 | 5:47 PM

করোনার পরবর্তী কেন্দ্রস্থল আফ্রিকা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

জুবায়ের আহমেদ জীবন
  • শনিবার, ১৮ এপ্রিল, ২০২০

ডেস্ক রিপোর্টঃ করোনাভাইরাস মহামারির পরবর্তী কেন্দ্রস্থল আফ্রিকা মহাদেশ হতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে, জাতিসংঘের কর্মকর্তারাও আশঙ্কা করছেন, আফ্রিকায় ভাইরাসটির সংক্রমণে অন্তত ৩ লাখ মানুষের মৃত্যু এবং প্রায় ৩ কোটি মানুষ দরিদ্র হতে পারে।

গত এক সপ্তাহে আফ্রিকায় উল্লেখযোগ্য সংখ্যক করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত করা হয়েছে। এখন পর্যন্ত প্রায় ১ হাজার মৃত্যু ও ১৯ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। যা ইউরোপের বিভিন্ন দেশ ও যুক্তরাষ্ট্রের তুলনায় কম।

আফ্রিকাবিষয়ক জাতিসংঘের ইকনোমনিক কমিশন সতর্ক করে জানিয়েছে, ৩ লাখ মানুষের মৃত্যু হতে পারে। মহাদেশটির সেফটিনেটের জন্য ১০০ বিলিয়ন ডলার তহবিল ও চলমান ঋণ পরিশোধ স্থগিত করার আহ্বান জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভাইরাসটি আফ্রিকার বিভিন্ন দেশের রাজধানী থেকে দূরবর্তী এলাকায় দ্রুত ছড়াচ্ছে। মহামারিতে প্রয়োজনীয় ভেন্টিলেটরের সংখ্যাও আফ্রিকার বিভিন্ন দেশে অপ্রতুল বলে উল্লেখ করেছে সংস্থাটি।

আফ্রিকার এক-তৃতীয়াংশের বেশি জনগণের প্রয়োজনীয় পানির সরবরাহ নেই এবং প্রায় ৬০ শতাংশ শহরের বাসিন্দা ঘনবসতিপূর্ণ বস্তিতে বাস করেন। বস্তিগুলোতে ভাইরাসটির দ্রুত বিস্তার হতে পারে।

এখন পর্যন্ত উত্তর আফ্রিকায় করোনার প্রাদুর্ভাব সবচেয়ে বেশি। আলজেরিয়া, মিসর ও মরক্কোতে ২ হাজারের বেশি আক্রান্ত ও শতাধিক মৃত্যু হয়েছে। সবচেয়ে বেশি মৃত্যু আলজেরিয়াতে (৩৪৮)।

এছাড়া দক্ষিণ আফ্রিকায় ২ সহস্রাধিক মানুষ আক্রান্ত ও মৃত্যু হয়েছে ৪৮ জনের। সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়াতে আক্রান্ত ৪৪২ ও মৃত্যু হয়েছে ১৩ জনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
©  2019 All rights reserved by  dailydinajpur.com
Theme Dwonload From Ashraftech.Com
ThemesBazar-Jowfhowo