Tuesday 3rd of August, 2021 | 4:51 AM

দিনাজপুরে ঘর পেল ২৫শ ভূমিহীন ও গৃহহীন পরিবার

ডেইলি দিনাজপুর
  • রবিবার, ২০ জুন, ২০২১

নিজস্ব প্রতিবেদক, ডেইলি দিনাজপুরঃ দিনাজপুরে মুজিববর্ষ উপলক্ষে দুই হাজার ৫১৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর দেওয়া হয়েছে। রোববার(২০ জুন) দিনাজপুরে সারা দেশের মতো  দ্বিতীয় পর্যায়ের জমি ও ঘর প্রদানের ভিডিও কনফারন্সিংরে মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জেলা প্রশাসক কার্যালয় সুত্রে যানা যায়, দিনাজপুর জেলায় মোট ১৩ হাজার ২১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা তৈরি করা হয়েছে। দিনাজপুর জেলায় প্রথম পর্যায়ে মোট চার হাজার ৭৬৪টি এবং দ্বিতীয় পর্যায়ে মোট দুই হাজার ৫১৫টি পরিবারের জন্য একক গৃহ নির্মাণের অর্থ বরাদ্দ দেওয়া হয়। সদর  উপজেলায় ২১৫, ২১০টি। বিরল উপজেলায় ৩০টি, বোচাগঞ্জে ১০০টি, কাহারোলে ৯০টি, বীরগঞ্জে ৩৫০টির মধ্যে ২৬০টি, খানসামায় ৪৪৫টির মধ্যে ৩২৫টি, চিরিরবন্দরে ১৩০টি, পার্বতীপুরে ১০০টি, ফুলবাড়ীতে ২০০টি, বিরামপুরে ৩৫০টির মধ্যে ২৭০টি, নবাবগঞ্জে ৪৫০টির মধ্যে ৩২০টি, হামিমপুরে ১১০টি ও ঘোড়াঘাট উপজেলায় ৫২০টির মধ্যে ৩৭০টি গৃহ রয়েছে।

উপকারভোগীরা আফজাল হোসেন বাড়ি পায়েছেন কালিকাপুরে। দিনমুজুরের কাজ করেন। এখন থাকেন দপত্তরীপাড়ায়। সরকারের ঘর পেয়ে আফজাল বলেন, দপত্তরীপড়ায় থাকতাম সরকারি জমিতে চাটাই বেড়া দেওয়া বাড়িতে। এখন ইটের বাড়িতে থাকি। এতো দিন পানি পড়লে বিছানাত পানি পড়তো এখন বিল্ডিং বাড়িতে থাকমো। শেখ হাসিনা হামাক বাড়ি দিছে।

ফুলমনি সরেন। তিনি সহ  তার আরেক ছেলে বাড়ি পেয়েছেন । থাকেন পশ্চিম পারগাঁও পুকুর পাড়ে। তিনি বলেন, আগে তো হামরা মাটির বাড়িত থাকছিন। বছরে দুইবার বাড়ি ঠিক করতে হতে। আনেক টাকা লাগতে।এখন সরকারে বাড়ি দিছে। দুইটা রুম আছে গোয়াল ঘর আছে। এখন আর বাড়ি ঠিক করতে টাকা লাগবেনা। খুব কষ্ট করে আছিন হামরা ঐখানত এখন আর কষ্ট হবেনা। আমার এক ছেলে আমার সাথে থাকবে।আরেক ছেলেকেও বাড়ি দিছে। হামরা যে বিল্ডং বাড়িত থাকমো এডা চিন্তায় করবা পারচিনি। হামাগিলাক সরকার বাড়ি দিছে এতেই হামরা খুশি।

বিশ্বনার্থ টুডুও থাকেন পশ্চিম পারগাঁওয়ে।  তারা তিন ভাই বাড়ি পেয়েছেন। তিনি বলেন, আমাদের মোত অদিবাসীদের যে বাড়ি দিবে। আমরা যে বিল্ডিং বাড়িতে থাকমো শুনলেই যেন বুকটা কেমন করচে। আমারা তো দিনে আনে দিনে খাই বিল্ডিং বাড়ি কেমনে দিমো। সরকার বাড়ি দিচে হামাক। বিল্ডিং বাড়ি পায়  বড় লোক বড় লোক মনে হচে।

জেলা প্রশাসক খালেদ মোহাম্দদ জাকী জানান, ক্ষুধামুক্ত-দারিদ্রমুক্ত সোনার বাংলা বিনির্মাণে মুজিববর্ষে ‘বংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে দিনাজপুর জেলায় মোট ১৩ হাজার২১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা তৈরি করা হয়েছে। দিনাজপুর জেলায় প্রথম পর্যায়ে মোট চার হাজার ৭৬৪টি এবং দ্বিতীয় পর্যায়ে মোট তিন হাজার ১২৫টি পরিবারের জন্য একক গৃহ নির্মাণের অর্থ বরাদ্দ দেওয়া হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলে দিনাজপুর জেলা প্রসাসক খারেদ মোহাম্দদ জাকী, পুলিশ সুপার আনোয়ার হোসেন, সদর উপজেলা চেয়ারম্যান এমদাদ সরকার,সদর উপজেলা নিবার্হী অফিসার মর্তুজা আল-মুঈদ, উপকারভোগীরা, জনপ্রতিনিধি, বীর মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা, সাংবাদিকসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
©  2019 All rights reserved by  dailydinajpur.com
Theme Dwonload From Ashraftech.Com
ThemesBazar-Jowfhowo