Thursday 3rd of December, 2020 | 7:58 PM

যে সাতটি কাজ করলে আপনি জান্নাতুল ফেরদৌসের অধিকারি হবেন

মোঃ আব্দুর রাজ্জাক
  • মঙ্গলবার, ৩ ডিসেম্বর, ২০১৯
যে সাতটি কাজ করলে আপনি জান্নাতুল ফেরদৌসের অধিকারি হবেন

পবিত্র কুরআনের ১১৪টি সূরার মধ্যে ২৩ তম সূরা, সূরা আল মুমিনুন। এই সূরায় মহান আল্লাহ রাব্বুল আলামীন মুমিন বান্দাদের সাতটি বৈশিষ্ট্যের কথা উল্লেখ করেছেন। যে সাতটি বৈশিষ্ট্য কোন ব্যক্তির মধ্যে থাকলে ওই ব্যক্তি অবশ্যই জান্নাতুল ফেরদৌস এর অধিকারী হবেন। সূরা আল মুমিনুন এর প্রথম রুকুতে মহান আল্লাহ রাব্বুল আলামীন এর বিস্তারিত ব্যাখ্যা তুলে ধরেছেন।

১) যারা নিজেদের নামাযে বিনয়াবনত থাকে। অর্থাৎ যারা মহান আল্লাহ রাব্বুল আলামীনের ভয় অন্তরের মধ্যে লালন করে নামাজ পড়ে। নামাজের মধ্যে অন্য কোন চিন্তা করে না। আল্লাহর প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসার মাধ্যমে নামাজ আদায় করে।

২) যারা অযথা কাজ থেকে দূরে থাকে। অর্থাৎ যেসব কাজের কোন অর্থ নেই, যেসব কাজ করে কোন উপকার নেই, যেসব কাজ করে শুধু সময় নষ্ট হয়, এসব কাজ থেকে যারা বিরত থাকে।

৩) যারা যাকাতের পথে সক্রিয় থাকে। যাকাত শব্দের অর্থ হচ্ছে পবিত্রতা অর্জন, বৃদ্ধি পাওয়া। আমাদের সমাজের লোকজন এখন যাকাত দান থেকে অনেক দূরে। যাকাত দেওয়াটাকে সওয়াবেট কাজ মনে করে না। তারা মনে করে আমার ইচ্ছা হলে দিব নাহলে দিব না। অথচ মহান আল্লাহ যাকাত দেওয়া ফরয করে দিয়েছেন।

৪) যারা নিজের যৌন অঙ্গসমূহের হেফাজত করে। আমাদের সমাজে য্যানা ব্যাভিচার প্রকাশ্য রূপ ধারন করেছে। ইসলামের একটা অবৈধ পদ্ধতি সমাজে বৈধ হয়ে গেছে। একটি হাদিস রয়েছে সেখানে বিশ্বনবী সাঃ বলেছেন আমার যেসব বান্দা দুই চোয়ালের মধ্যবর্তী অংশ অর্থাৎ জিহ্বা এবং দুই উরুর মধ্যবর্তী অংশ অর্থাৎ লজ্জাস্থানের হেফাজত করবে আমি নিজে তার জামিনদার হব। সুবহানাল্লাহ। এজন্য যেসব জান্নাতুল ফেরদৌস এর অধিকারী হবে তার চার নম্বর বৈশিষ্ট্য হচ্ছে যারা নিজের যৌনাঙ্গ হেফাজত করবে।

৫) যারা তাদের কাছে রক্ষিত আমানতসমূহের রক্ষাণাবেক্ষন করবে। আমাদের সমাজের লোকজন বর্তমানে নিজের কাছে অন্যের আমানত রক্ষা করা থেকে দূরে সরে গেছে। আমানতের খেয়ানত করা থেকে আমাদের বিরত থাকতে হবে।

৬) নিজের প্রতিশ্রুতি সমুহের হেফাজত করে। আজকে এই পৃথিবীর লোক গুলো নিজেরা প্রতিশ্রুতি দেয় কিন্তু প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করে না। যারা নিজের প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করেনা তারা কখনো জান্নাতুল ফেরদৌসে যেতে পারবে না।

৭) যারা নিজেদের নামায সমূহের হেফাজত করে। আমাদের নিজেদের নামাজ গুলো সঠিকভাবে সঠিক সময়ে আদায় করতে হবে। সঠিক সময়ে নামায পড়া আল্লাহ রাব্বুল আলামিনের কাছে সবচেয়ে প্রিয় কাজ।

আমাদের মধ্যে যদি এই সাতটি বৈশিষ্ট্য থাকে তাহলে মহান আল্লাহ রাব্বুল আলামীন এই সূরার ১১ নম্বর আয়াতে বলেছেন তারা অবশ্যই জান্নাতুল ফেরদৌস এর অধিকারী হবে এবং সেখানে তারা চিরকাল থাকবে। এই সাতটি বৈশিষ্ট্য মহান আল্লাহ রাব্বুল আলামিন আমাদের প্রত্যেকের চরিত্রে ফুটিয়ে তুলুন। আমীন।

আব্দুর রাজ্জাক ,নির্বাহী সম্পাদক

One thought on "যে সাতটি কাজ করলে আপনি জান্নাতুল ফেরদৌসের অধিকারি হবেন"

  1. Oh my goodness! Amazing article dude! Thank you, However I am having problems with your RSS.
    I don’t understand why I am unable to join it. Is there anyone else having similar
    RSS issues? Anyone that knows the solution will you
    kindly respond? Thanx!!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
©  2019 All rights reserved by  dailydinajpur.com
Theme Dwonload From Ashraftech.Com
ThemesBazar-Jowfhowo